Main Menu
শিরোনাম
কুলাউড়ায় ইউপি চেয়ারম্যান কমরু গ্রেপ্তার         সিলেটে ৩০ প্লাটুন বিজিবি মোতায়েন         সুনামগঞ্জে ১৫ প্লাটুন বিজিবি মোতায়েন         বিশ্বনাথে অটোরিকশা চালক হত্যার ঘটনায় মামলা         বিশ্বনাথে গুড়ি গুড়ি বৃষ্টি বাড়িয়েছে শীতের অনুভূতি         দিরাইয়ে আ’লীগের ৩শ’ নেতাকর্মীর বিএনপিতে যোগদান         স্কুলের ফ্লোর ধ্বসে শিক্ষকসহ ২০ শিক্ষার্থী আহত         লোভাছড়া পাথর কোয়ারীতে প্রশাসনের অভিযান         ছাতক ও বড়লেখায় তিন জামায়াত নেতা গ্রেপ্তার         বিশ্বনাথে দুই প্রার্থীকে ১৩ হাজার টাকা জরিমানা         কুলাউড়ায় মহাজোট প্রার্থীর নির্বাচনী অফিসে হামলা         কুলাউড়া ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু        

১২ বছরের কম বয়সী শিশুকে ধর্ষণ করলেই মৃত্যুদণ্ড

প্রকাশিত: ১২:১৪:৪৯,অপরাহ্ন ০৫ ডিসেম্বর ২০১৭ | সংবাদটি ৫০৬ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: বারো বছরের কম বয়সী কোনও শিশুকে ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের বিধান করে আইন করল ভারতের মধ্যপ্রদেশ। সোমবার (০৪ ডিসেম্বর) মধ্যপ্রদেশ বিধানসভায় সর্বসম্মতিক্রমে এই বিলটি পাস হয়েছে।

পরবর্তী ধাপে এই বিলটি যাবে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে। সেখান থেকে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে ভারতের রাষ্ট্রপতির কাছে।

নতুন এই বিলের নাম দেওয়া হয়েছে ‘দণ্ডবিধি (মধ্যপ্রদেশ সংশোধন) বিধেয়ক, ২০১৭। ’ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের অনুমোদনের পরেই এটি আইন হিসেব গণ্য হবে।

গত বছরের নিরিখে ভারতে রাজ্য হিসেবে ধর্ষণের শীর্ষে ছিল মধ্যপ্রদেশ। তার আগের বছরেও শীর্ষস্থানটি তারা ধরে রেখেছিল। ন্যাশনাল ক্রাইম ব্যুরোর রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সালে পুরো ভারতে নথিভুক্ত ধর্ষণের ঘটনা ছিল ৩৮,৯৪৭। এর মধ্যে মধ্যপ্রদেশেই ছিল ৪,৮৮২টি ঘটনা। তার পূর্ববর্তী বছরের রিপোর্ট অনুযায়ী, ২০১৫ তে-ও মধ্যপ্রদেশে ছিল শীর্ষে।

সারা ভারতে ধর্ষণের মামলা হয়েছিল ৩৮,৯৪৭টি। মধ্যপ্রদেশে তখন ৪,৩৯১টি।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের পৌরোহিত্যে রাজ্যের মন্ত্রিসভা গত সপ্তাহেই বিলটি অনুমোদন করেছিল। সেখানে ১২ বছরের কম বয়সী শিশুকে ধর্ষণের অপরাধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের পক্ষে সবাই মত দেন। বিলে যদিও তিনটি প্রস্তাব ছিল। ১২ বছরের নীচে শিশুকে ধর্ষণে কমপক্ষে ১৪ বছরের কারাদণ্ড, আমৃত্যু কারাদণ্ড নয়তো মৃত্যুদণ্ড।

বিল পাসের পর মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া, যারা নাবালিকাদের ধর্ষণ করে তাদের বেঁচে থাকার অধিকারই নেই।

মেয়েদের যৌন নিগ্রহ ও হেনস্থার ঘটনায় কড়া আইনি পদক্ষেপ গ্রহণ করার সুযোগও রয়েছে নতুন এই আইনে।






Related News

Comments are Closed