Main Menu
শিরোনাম
কানাইঘাটে মামুনের লাশ কবর থেকে উত্তোলন         নবীগঞ্জে ট্রাক-অটোরিরিকশা সংঘর্ষে শিক্ষক নিহত         শ্রীমঙ্গলে একটি অজগর সাপ উদ্ধার         বাস বন্ধ করে সিলেটে পরিবহন শ্রমিকদের সমাবেশ, দুর্ভোগে যাত্রীরা         সিলেটে পল্লী বিদ্যুতের মিটার রিডাররা কর্মবিরতিতে         বিশ্বনাথে প্রবাসীর স্ত্রীর চুরির মামলায় বৃদ্ধ গ্রেফতার         কুলাউড়ায় মোটরসাইকেলের ধাক্কায় চা শ্রমিকের মৃত্যু         কনে ছাড়াই বাড়ি ফিরলেন বর         বিশ্বনাথে একই রাতে দুটি বাড়িতে ডাকাতি, আহত ১         সম্মেলন সফলে বাউল কল্যাণ সমিতির সভা         দুই বছরেও উদ্ধার হওয়া লাশের পরিচয় মিলেনি         বিশ্বনাথে রুমি হত্যাকারীর ফাঁসির দাবীতে মানববন্ধন        

১২ বছরের কম বয়সী শিশুকে ধর্ষণ করলেই মৃত্যুদণ্ড

প্রকাশিত: ১২:১৪:৪৯,অপরাহ্ন ০৫ ডিসেম্বর ২০১৭ | সংবাদটি ৪৭২ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: বারো বছরের কম বয়সী কোনও শিশুকে ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের বিধান করে আইন করল ভারতের মধ্যপ্রদেশ। সোমবার (০৪ ডিসেম্বর) মধ্যপ্রদেশ বিধানসভায় সর্বসম্মতিক্রমে এই বিলটি পাস হয়েছে।

পরবর্তী ধাপে এই বিলটি যাবে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে। সেখান থেকে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে ভারতের রাষ্ট্রপতির কাছে।

নতুন এই বিলের নাম দেওয়া হয়েছে ‘দণ্ডবিধি (মধ্যপ্রদেশ সংশোধন) বিধেয়ক, ২০১৭। ’ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের অনুমোদনের পরেই এটি আইন হিসেব গণ্য হবে।

গত বছরের নিরিখে ভারতে রাজ্য হিসেবে ধর্ষণের শীর্ষে ছিল মধ্যপ্রদেশ। তার আগের বছরেও শীর্ষস্থানটি তারা ধরে রেখেছিল। ন্যাশনাল ক্রাইম ব্যুরোর রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সালে পুরো ভারতে নথিভুক্ত ধর্ষণের ঘটনা ছিল ৩৮,৯৪৭। এর মধ্যে মধ্যপ্রদেশেই ছিল ৪,৮৮২টি ঘটনা। তার পূর্ববর্তী বছরের রিপোর্ট অনুযায়ী, ২০১৫ তে-ও মধ্যপ্রদেশে ছিল শীর্ষে।

সারা ভারতে ধর্ষণের মামলা হয়েছিল ৩৮,৯৪৭টি। মধ্যপ্রদেশে তখন ৪,৩৯১টি।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের পৌরোহিত্যে রাজ্যের মন্ত্রিসভা গত সপ্তাহেই বিলটি অনুমোদন করেছিল। সেখানে ১২ বছরের কম বয়সী শিশুকে ধর্ষণের অপরাধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের পক্ষে সবাই মত দেন। বিলে যদিও তিনটি প্রস্তাব ছিল। ১২ বছরের নীচে শিশুকে ধর্ষণে কমপক্ষে ১৪ বছরের কারাদণ্ড, আমৃত্যু কারাদণ্ড নয়তো মৃত্যুদণ্ড।

বিল পাসের পর মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া, যারা নাবালিকাদের ধর্ষণ করে তাদের বেঁচে থাকার অধিকারই নেই।

মেয়েদের যৌন নিগ্রহ ও হেনস্থার ঘটনায় কড়া আইনি পদক্ষেপ গ্রহণ করার সুযোগও রয়েছে নতুন এই আইনে।






Related News

Comments are Closed