সর্বশেষ
মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে এমআরআই মেশিন         জৈন্তাপুরে সড়ক দূর্ঘটনায় বিজিবি সদস্যের মৃত্যু         বিশ্বনাথে পুলিশি বাঁধায় মিছিল করতে পারেনি বিএনপি         দক্ষিণ সুরমায় বৃদ্ধাকে কুপিয়েছে দুর্বৃক্তরা         মাধবপুরে চোরাই কাঠসহ পিকআপ জব্দ         হবিগঞ্জে মাদ্রাসা ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার         সিলেটে প্রাইভেটকার ও গরুর মালিকের সন্ধানে পুলিশ         শীতে জকিগঞ্জে বেড়ে যায় সিগারেট-বিড়ির ব্যবহার!         হবিগঞ্জ জেলা কারাগারে হাজতির মৃত্যু         তানিম হত্যার প্রতিবাদে ওসমানীনগরে মানববন্ধন         জাফলংয়ে ট্রাক চাপায় নারী শ্রমিক নিহত         গোয়াইনঘাটে অগ্নিকান্ডে ৬টি দোকানসহ একটি গুদাম ভূস্মিভুত        

ঢাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটক ১৫

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ৯:৪১:০২,অপরাহ্ন ২০ অক্টোবর ২০১৭ | সংবাদটি ৫৮ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আজ ইলেকট্রনিক ডিভাইসসহ ১৫ ভর্তিচ্ছুক শিক্ষার্থীকে আটক করা হয়েছে।
তারা হচ্ছে- মহিউদ্দিন রানা, আব্দুল্লাহ আল মামুন,ইসরাক হোসেন রাফি,নুর মো. মাহবুব, ফরহাদুল আলম রাফি, আব্দুল্লাহ আল মুকিম, রিশাদ কবির, আসাদুজ্জামান মিনারুল, ইশতিয়াক আহমেদ, জয় কুমার সাহা, রেজওয়ানা শেখ শোভা, মাশুকা নাসরীন, তারিকুল ইসলাম, নাছিরুল হক নাহিদ ও মিরাজ আহমেদ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর এম আমজাদ আলী সাংবাদিকদের জানিয়েছেন, আজ শুক্রবার সকালে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতি করার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশপাশের কেন্দ্র থেকে ডিভাইসসহ তাদের হাতেনাতে আটক করা হয়।
তিনি জানান,মোট ১৫ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ১২ জনকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সাজা দেয়া হয়। অপর দিকে বাকি ৩ জনের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হচ্ছে।

রাজধানীর মালিবাগ সিআইডি কার্যালয়ে শুক্রবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম বলেন, ‘আটকদের কাছে মাস্টারকার্ডের মতো ইলেক্ট্রিক ডিভাইস পাওয়া গেছে। সঙ্গে আছে ক্ষুদ্র এয়ারপিস। এটি কানে লাগিয়ে ইলেক্ট্রিক ডিভাইসের সঙ্গে যুক্ত করা হয়। ফলে এই ডিভাইস দিয়ে অনায়াসে বাইরে যোগাযোগ করা সম্ভব হয়। প্রশ্নে সেট কোড জানার পর বাইরে থেকে জালিয়াত চক্রের সদস্যরা উত্তর বলে দেয় আর তা শুনে শুনে উত্তরপত্র পূরণ করে পরীক্ষার্থীরা।’

বিশেষ পুলিশ সুপার আরও বলেছেন, ‘জালিয়াতির পর চুক্তি অনুযায়ী জালিয়াতদেরকে দুই থেকে পাঁচ লাখ টাকা করে দিতে হয়েছে প্রত্যেক পরীক্ষার্থীর। এর সঙ্গে আরও যারা জড়িত আছে তাদের খুঁজে বের করতে আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে।’

পরীক্ষা কেন্দ্রে ডিভাইস ব্যবহারে জালিয়াতির দায়ে সাজাপ্রাপ্ত ১২ পরীক্ষার্থী হলো— কিশোরগঞ্জের ইশরাক আহমেদ রাফী, গাইবান্ধার আব্দুল্লাহ আল মুকিম ও মোহাম্মদ রিশাদ কবির, পাবনার মিরাজ আহমেদ, বগুড়ার জয় সাহা, কুমিল্লার নূর মোহাম্মদ মাহবুব, রেজোয়ানা শেখ শোভা ও মাসুকা নাসরিন রোজা, ময়মনসিংহের তারিকুল ইসলাম, রংপুরের নাসিরুল হক নাহিদ, ফরিদপুরের এমডি ফারহাতুল আলম রাফি, নাটোরের মো. মিনারুল।

ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহীদ এলাহী জানান, মাস্টারকার্ডের মতো ইলেক্ট্রনিক ডিভাইসে সিম কার্ড ঢুকিয়ে কেন্দ্রের বাইরে যোগাযোগ করে উত্তর সংগ্রহের সময় এই পরীক্ষাদেরকে হাতেনাতে ধরা হয়। তাদের কানে ছিল অতিক্ষুদ্র তারবিহীন হেডফোন। ভ্রাম্যমাণ আদালতের কাছে দোষ স্বীকারের পর প্রত্যেককে ১মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী, সহকারী প্রক্টর মো. সোহেল রানা, এ কে লুতফুল কবীর, অধ্যাপক মাইনুল ইসলাম, অধ্যাপক রবিউল ইসলাম।

এদিকে পরীক্ষা শুরুর আট ঘণ্টা আগে ফাঁস হয় প্রশ্নপত্র। এদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে ঢাবি ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ (স্নাতক) সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা। পরে মিলিয়ে দেখা গেছে, ফাঁস হওয়া প্রশ্নপত্রেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, ঘ-ইউনিটে ১ হাজার ৬১০টি (বিজ্ঞান- ১১৪৭টি, বিজনেস স্টাডিজ- ৪১০, মানবিক- ৫৩টি আসনের বিপরীতে মোট ৯৮ হাজার ৫৪জন ভর্তিচ্ছু ছাত্রছাত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৮৬টি কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে।

 

 

 






Related News

  • যশোর রোডের গাছ না কাটার দাবিতে গণবিতে মানববন্ধন
  • যাত্রীর অন্তর্বাসে ৪ কেজি স্বর্ণের বার!
  • ডিএনসিসিতে বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল
  • পুলিশে ১০ হাজার কনস্টেবল নিয়োগ স্থগিত
  • আগামী মার্চেই ফোরজি সেবা: বিটিআরসি
  • ২০১৭ সালে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা ৭৩৯৭ জন
  • ‘জনগণকে ফ্রি ওয়াইফাই দেবে সরকার’
  • ইজতেমায় ২ মুসল্লির মৃত্যু
  • Comments are Closed